Posted inআরব আমিরাত

কূটনৈতিক পাসপোর্ট ফ্রি এন্ট্রির বিষ‌য়ে সম্মত হয়েছে বাংলা‌দেশ-আমিরাত ।

দুই দেশের মধ্যে যোগাযোগ বাড়ানোর লক্ষ্যে কূটনৈতিক পাসপোর্ট ফ্রি এন্ট্রির বিষ‌য়ে সম্মত হয়েছে বাংলা‌দেশ ও সংযুক্ত আরব আমিরাত।
ভারত মহাসাগরীয় স‌ম্মেল‌নের ফাঁকে শ‌নিবার (১৩ মে) রাজধানীর এক‌টি হো‌টে‌লে সংযুক্ত আরব আমিরাত, জাপান ও অস্ট্রেলিয়ার সংশ্লিষ্ট মন্ত্রীদের স‌ঙ্গে বৈঠ‌কের পর এ তথ‌্য জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ‌রিয়ার আলম।

সংযুক্ত আরব আমিরাতের অর্থনী‌তি ও বা‌ণিজ‌্য বিষয়ক সহকারী মন্ত্রী মো. সাঈদ মুবারক আল-হাজেরীর স‌ঙ্গে বৈঠ‌কে আলোচনার বিষ‌য়ে প্রতিমন্ত্রী ব‌লেন, আমিরাতের সঙ্গে যোগাযোগ বাড়ানোর লক্ষ্যে কূটনৈতিক পাসপোর্ট ফ্রি এন্ট্রির জন্য সম্মত হয়েছি। একইসঙ্গে সামনের দিনগুলোতে খাদ্য নিরাপত্তা, খাদ্য সংরক্ষণ ও খাদ্য সরবরাহে সহযোগিতা করতে একমত হয়েছি।

শাহ‌রিয়ার আলম ব‌লেন, এছাড়া উচ্চ ফলনশীল খাদ্য শস্য চাষাবাদে বাংলাদেশকে সহযোগিতা নিয়েও আলাপ হয়েছে। এ লক্ষ্যে কয়েকটি দেশের সঙ্গে বিশেষ করে অস্ট্রেলিয়ার সঙ্গেও আমাদের সহযোগিতা রয়েছে।

অস্ট্রেলিয়ার সহকারী পররাষ্ট্রমন্ত্রীর স‌ঙ্গে আলোচনার বিষ‌য়ে তিনি ব‌লেন, অস্ট্রেলিয়ায় একজন বাংলাদেশি ছাত্র নিহত হয়েছেন। এ ঘটনার যেন ন্যায়বিচার হয়, সেজন্য আমরা আহ্বান জানিয়েছি।

জাপানের ভাইস মিনিস্টারের স‌ঙ্গে আলোচনার বিষ‌য়ে তিনি ব‌লেন, জাপানের সঙ্গে বাণিজ্য বাড়াতে আলোচনা হয়েছে। জাপানের ব্যবসায়ীদের কীভাবে আরও সহযোগিতা করা যায়, সেজন্য বিডা প্রস্তুত আছে। তাদের জন্য আমাদের এখানে সবকিছুই খোলা আছে। প্রয়োজনে আমরা কেস টু কেস হ্যান্ডেল করব। পররাষ্ট্র মন্ত্রণালয়ও প্রস্তুত আছে।

ভারত মহাসাগরীয় স‌ম্মেল‌ন নি‌য়ে প্রতিমন্ত্রী ব‌লেন, বিদেশি দেশগুলো সবাই বাংলাদেশের ক্রমাগত অগ্রগতির প্রশংসা করেছে। এ অঞ্চলে বাংলাদেশের শান্তি প্রতিষ্ঠার জন্য বাংলাদেশের প্রচেষ্টাকে সাধুবাদ জানিয়েছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *